Home » News » জন্মাষ্টমী 2023 সময়সূচি: ব্রতের দিন ৬ নাকি ৭ তারিখ? জেনে নিন

জন্মাষ্টমী 2023 সময়সূচি: ব্রতের দিন ৬ নাকি ৭ তারিখ? জেনে নিন

জন্মাষ্টমী 2023 সময়সূচি: বেশ কয়েক দিন ধরে একটি বিষয় সবার মাথায় ঘুর-পাক খাচ্ছে “২০২৩ সালের জন্মাষ্টমী কবে” ৬ নাকি ৭ সেপ্টেম্বর? আপনিও যদি ব্রতের অর্থাৎ উপবাসের সঠিক দিন জানতে চান, তাহলে আপনি এখান থেকে সঠিক সময়টি পাবেন।

আমরা জানি ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিনকে কৃষ্ণ জন্মাষ্টমী বা জন্মাষ্টমী বলা হয়। আমরা সনাতন ধর্মাবলম্বীরা এই দিনটি বিশেষভাবে পালন করে থাকি। কেউ নির্জলা উপবাস থাকেন, আবার যারা নির্জলা উপবাস থাকতে পারেন না, তারা সাধারন ভাবে উপবাস করে থাকেন। সারাদিন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করা হয় দিনটি। তবে উপবাস বা ব্রতের তারিখ হলো মুখ্য বিষয়। তাই আপনারা যারা Janmastami 2023 Date জানতে চান, তারা এখান থেকে সঠিক সময়সূচি পাবেন।

জন্মাষ্টমী 2023 সময়সূচি

আমাদের সনাতন শাস্ত্রে সকল পূজা তিথি অনুযায়ী পালন করা হয়। অধিকাংশ পূজার সময় ঠিক থাকলেও কয়েক বছর ধরে জন্মাষ্টমী ব্রতের সঠিক সময় নিয়ে দ্বিধা তৈরী হচ্ছে। যেমন এই বছর সকলে জানতে চান জন্মাষ্টমী 2023 সময় ৬ নাকি ৭ সেপ্টেম্বর?

ফেবসবুকের বিভিন্ন গ্রুপ, পেইজে এই বিষয় নিয়ে অনেক আলোচনা হচ্ছে। তবে অনেকেই সঠিক তথ্য দিতে পারছেন না। কেউ বলে ৬ সেপ্টেম্বর, আবার কেউ বলে ৭ সেপ্টেম্বর! যদি এমন হয়, তাহলে সঠিক তারিখ কোনটি? আবার অনেকে বলতেছে, ৬ তারিখে পালন করলেও হবে আবার কেউ বলে ৭ তারিখে করলেও হবে। Janmastami 2023 Timing.

যাই হোক, এবার জন্মাষ্টমী 2023 সময়সূচি এর মুল বিষয়ে আসি। কোনদিন পালন করবেন সে বিষয়ে একটু জেনে নেয়া যাক। একটি বিষয় জেনে রাখুন, ২০২৩ সালে ভগবান শ্রীকৃষ্ণের ৫২৫০ তম জন্মদিন।

যে কোনো তিথি, ব্রত নির্নয়ের ক্ষেত্রে এটা লক্ষ রাখতে হবে তিথি টি ব্রহ্মমূহুর্ত স্পর্শ করছে কিনা??

এবার আসি ব্রহ্মমুহুর্ত কি??

সূর্যদয়ের আগে ১ ঘন্টা ৩৬ মিনিট সময়ে যে তিথি থাকে, তাকে বলে ব্রহ্মমুহূর্ত। ব্রহ্মমুহূর্তে যে তিথি শুরু হয় সে তিথি অনুসারে সে দিবসের তিথি নির্ধারিত হয়। অর্থাৎ যদি তিথি ব্রহ্ম মুহুর্তের পরে শুরু হয় সেই তিথি বিদ্ধা বা দূষিত হয়ে যায়।

জন্মাষ্টমীর ক্ষেত্রে, ৬ তারিখ ব্রহ্মমুহূর্তে সপ্তমী তিথি থাকবে, অষ্টমী তিথি রাতে শুরু হবে। তাই ব্রহ্মমুহূর্তে সপ্তমী তিথি থাকায় সেদিনটি সপ্তমী বিদ্ধা, অর্থাৎ সে অষ্টমী তিথি সপ্তমী দ্বারা দূষিত। সেদিনটি সপ্তমী হিসেবেই পরিগণিত হবে। উপরন্তু এ দিনে রোহিণী নক্ষত্র থাকবে না।

৭ তারিখ ব্রহ্মমুহূর্ত কালে অষ্টমী তিথি থাকবে। এ অষ্টমী তিথি সূর্যকিরণ দ্বারা শুদ্ধ। এবং এদিন অষ্টমী তিথি রোহিণী নক্ষত্র যুক্তা। রোহিনী নক্ষত্র যুক্তা অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণের আবির্ভাব। তাই ৭ তারিখই সমস্ত প্রকার ব্রত উপবাস অভিষেক ইত্যাদি করবেন।

আশা করি জন্মাষ্টমী 2023 সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। আপনার যদি কেনো মতামত থাকে, তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। পোষ্ট টি উপকারী মনে হয়ে ফেসবুকে শেয়ার করার অনুরোধ রইলো। পোষ্টে লিংক কপি করে ফেসবুকে পোষ্ট করবেন।

ভগবান শ্রীকৃষ্ণ সকলে মঙ্গল করুন। হরে কৃষ্ণ।

বিভিন্ন পূজার সময়সূচি জানতে আমাদের গুগল নিউজে ফলো করে রাখুন

Share Now

Hello, Sumon here, a News Reporter at this Portal. He joined as a senior content writer at the beginning of 2023. Sumon has many years of working experience on various online news portals. He can be followed on Twitter @SumonJrn.

Leave a Comment