একাদশী তালিকা ২০২৩ (পারনের সময়সহ তালিকা PDF)

একাদশী তালিকা ২০২৩: আপনি কি জানেন ২০২৩ সালের প্রথম একাদশী কবে? কিংবা এই বছর কয়টা ব্রত পালিত হবে? যদি জেনে না থাকেন, তাহলে একাদশী তালিকা ২০২৩ আপনার জন্য হতে পারে খুবই গুরুত্বপূর্ণ। ক্যালেন্ডার বা তালিকা ছাড়াও একাদশীর নিয়ম, পারণের সময়, পারণের মন্ত্রসহ অনেক কিছু জানতে পারবেন এখান থেকেই।

নমষ্কার দাদা এবং দিদিরা। আশা করি আপনারা সবাই ভগবান শ্রীকৃষ্ণের কৃপায় অনেক ভালো আছেন। আমি আপনাদের জন্য নিয়ে আসলাম খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আমরা যারা একদশী ব্রত পালন করি, তাদের কাছে একাদশী তালিকা বা সময় সূচি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আজকে এখান থেকে ২০২৩ সালের একাদশীর সময়সূচি/ Ekadoshi Calendar Download করতে পারবেন।

একাদশী তালিকা ২০২৩

আমাদের হিন্দু তথা সনাতন শাস্ত্রমতে একাদশীতে দুইটি শব্দ যুক্ত আছে। শব্দ দুটি হলো, এক এবং দশ। প্রতি মাসে দুইটি একাদশী পালিত হয়- একটি কৃষ্ণপক্ষে এবং একটি শুক্লপক্ষে। শাস্ত্রে বলা হয়, একাদশী হলো আমাদের দশ ইন্দ্রিয় এবং মনের সকল কার্জকলাপকে জাগতিক দিক থেকে ঈশ্বরের দিকে রুপান্তিরত করা। এটাই হলো আসল একাদশী (Ekadoshi).

একাদশী তালিকা ২০২৩

এর অর্থ হলো, আমাদের দশ (১০) ইন্দ্রিয় এবং এক মনকে নিয়ন্ত্রন করা উচিত। কাম, ক্রোধ ছাড়াও লোভ, লালসা ইত্যাদি আমাদের মনের মাঝে প্রবেশ করতে দেওয়া উচিত নয়। একাদশী হলো সাধনা বা তপস্যা যেটি প্রতিমাসে দুইবার পালন করা হয়।

ধর্ম শাস্ত্র অনুসারে জানা যায়, একাদশী তিথি ভগবান বিষ্ণুর (God Vishnu) কাছে খুবই প্রিয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, এই তিথিতে উপবাস পালনের মহিমা স্বয়ং শ্রীকৃষ্ণ (God Krishna) যুধিষ্ঠিরকে বলেছিলেন। যাই হোক, এবার একাদশী তালিকা ২০২৩ সবার জন্য তুলে ধরা হলো। এখান থেকে হিন্দু পন্জিকা অনুসারে সঠিক Calendar পাবেন।

২০২৩ সালের একাদশীর সমূর্ণ তালিকা

গতবছর অর্থাৎ ২০২২ সালে ২৪ টি একাদশী পালিত হয়েছে। হিন্দু পন্জিকা (Hindu Calendar) অনুসারে গত বছরের শেষ একাদশী ছিলো পুত্রদা একাদশী, যেটি ১৯ ডিসেম্বর হয়েছে। তবে ২০২৩ সালে গতবছরের চেয়ে দুটি একাদশী বেশি পালিত হবে। সুতরাং এবছর ২৬ টি একাদশী পরেছে এবং প্রথমটি হলো “পুত্রদা একাদশী”, পালন হবে পৌষ অর্থাৎ জানুয়ারী মাসের ২ তারিখে। জেনে নিন Ekadashi Calendar 2023.

বছরের দ্বিতীয় একাদশী ”ষটতিলা” যেটি কৃষ্ণপক্ষের, পালিত হবে ১৮ জানুয়ারী। পারন করতে হবে পরদিন। ভৈমী বা জয়া একাদশী ১লা ফেব্রুয়ারি। বিজয়া একাদশী পালিত হবে ১৫ দিন পরে অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি। বিস্তারিত সময়সূচি পেতে Ekadoshi Calendar PDF ডাউনলোড করতে হবে।

পারনের সময়সহ একাদশী তালিকা 2023

আমরা সবাই জানি, একাদশী ব্রত পালন শেষে পারন করতে হয়। তবে শাস্ত্রমতে, নির্দিষ্ট সময়ের মধ্যে পারন করতে হয়। আশা করি নিচে উল্লেখ করা একাদশী তালিকা আপনাদের সবার উপকারে আসবে।

একাদশীর ক্রমিকএকাদশীর নামতারিখবারপারনের সময় (পরদিন)
পুত্রদা২ জানুয়ারিসোমবার০৬:৩২ হতে ১০টা ৮ মিনিট
ষটতিলা১৮ জানুয়ারিবুধবার০৬:৩৪ হতে ১০ টা ১৩ মিনিট
ভৈমী১লা ফেব্রুয়ারিবুধবার০৬:৩১ হতে ১০ টা ১৪ মিনিট
বিজয়া১৭ ফেব্রুয়ারিশুক্রবার০৬:২২ হতে ১০ টা ১২ মিনিট
আমলকীব্রত৩ মার্চশুক্রবার০৬:২১ হতে ১০ টা ০৭ মিনিট
পাপমোচনী১৮ মার্চশনিবার০৫:৫৮ হতে ০৮ টা ৪০ মিনিট

Ekadoshi Calendar 2023 PDF

আরো একটি তালিকা দেওয়া হলো, যেটা ভালো লাগে সেভ করে রাখুন।

আশা করি এই পোষ্টে উল্লেখিত ২০২৩ সালে একাদশী তালিকা আপনাদের উপকারে আসবে। এটি আপনাকে একাদশী পালনের জন্য সঠিক সময় জানাবে। আপনারা চাইলে এটি প্রিন্ট করে পূজোর ঘরে বা পড়ার টেবিলে রেখে দিতে পারেন।

সবশেষে, আমাদের একাদশী তালিকা ২০২৩ এ কোন ভুল-ভ্রান্তি থাকলে দয়া করে আমাদের জানাবেন। আমরা খুব দ্রুত সমাধান করার চেষ্টা করবো। সবাই ভালো থাকবেন, ঈশ্বরের কাছে আমাদের শুভকামনার জন্য প্রার্থনা করবেন। ধন্যবাদ।

Hi there, this is Sumon, a News Reporter at this Portal. He joined as a senior content writer in the beginning of 2023. Sumon has many years of working experience on various online news portals.

Leave a Comment